মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের দায়িত্ব ও কর্তব্য :

 

ক) বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি নবায়ন :

  1. কর্তৃপক্ষের নির্দেশ নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং দাখিল মাদরাসার স্বীকৃতি নাবায়ন উদ্দেশ্যে পরিদর্শন।
  2. কর্তৃপক্ষের নিদেশ নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং দাখিল মাদরাসা স্বীকৃতি নবায়নের উদ্দেশ্যে পরিদর্শন ও প্রতিবেদন জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে উধ্বতৃন কর্তপক্ষের নিকট প্রেরণ।
  3. কর্তৃপক্ষের নির্দেশ সুনিদিষ্ট অভিযোগের ভিত্তিতে নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং দাখিল মাদরাসা তদন্ত পূর্বক প্রতিবেদন জেলা শিক্ষা অফিসারের নিকট প্রেরণ।

 

খ) বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের আয়-ব্যয় নিরীক্ষা :

  1. বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের  বার্ষিক আয়-ব্যায়ের হিসাব বিবরনী সংগ্রহ এবং পরীক্ষা নিরীক্ষা করে মতামত সহ জেলা শিক্ষা অফিসে প্রেরণ।

গ) বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা :

  1. সকল বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের নিয়মিত ম্যানেজিঙ কমিটি গঠনের জন্য জেলা শিক্ষা অফিসারের নির্দেশে প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন।
  2. নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং দাখিল মাদরাসার এডহক কমিটিতে অবিভাবক প্রতিনিধি মনোনয়নের জন্য কর্তৃপক্ষের নিদের্শে সুপারিশ প্রেরণ।
  3. সকল বেসরকারী নিম্নমাধ্যমিক ,উচ্চবিদ্যালয় ও দাখিল মাদরাসার ব্যবস্থাপনা কমিটিতে শিক্ষানুরাগী/বিদ্যোৎসাহী এবং শিক্ষক প্রতিনিধি নিবাচন/মনোনয়ন কাগজ-পত্রাদি সুপারিশসহ জেলা শিক্ষা অফিসারের দপ্তরে প্রেরণ।
  4. বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের অভিযোগের ভিত্ততে তদন্তকরন ও সংশ্লিষ্ট দপ্তরে প্রতিবেদন প্রেরণ।
  5. বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি এবং অভিভাবক ও শিক্ষক সমিতির সদস্যদের যথাযথ দায়িত্ব পালনে উৎসাহিত করা।
  6. মাধ্যমিক পযায়ের শিক্ষা প্রতিষ্ঠান/নিম্নমাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং দাখিলে মাদরাসায় নিয়োগ কমিটিতে সদস্য হিসেবে দায়িত্ব পালন।

ঘ) প্রশাসনিক :

  1. উপেজলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়ন-ব্যয়ন কর্মকর্তার দায়িত্ব পালন।
  2. অধিনস্ত সকর গেজেটেড ও নন গেজেটেড কর্মকর্তা কর্মচারীর বার্ষিক গোপনীয় অনুবেদন লেখা ও প্রতিস্বাক্ষরের  জন্য জেলা শিক্ষা অফিসে প্রেরণ।
  3. অধিনস্ত সকল গেজেটেড ও নন গেজেটেড কর্মকর্তা/কর্মাচরীর  ভ্রমণ নিয়ন্ত্রন ও ভাতা মঞ্জুর করণ।
  4. অধিনস্ত সকল গেজেটেড ও নন গেজেটেড কর্মকর্তা/কর্মাচরীর নৈমিত্তিক ছুটি মঞ্জুরকরণ ও অন্যান্য ছুটি মন্তব্যসহ জেলা শিক্ষা অফিসে প্রেরণ।
  5. নিয়োগের জন্য ৩য় ও ৪র্থ শ্রেণীর শূন্য পদের তালিকা সংশ্লিষ্ট উধ্বতন কর্তৃপক্ষের দপ্তরে প্রেরণ।
  6. জুনিয়র বৃত্তি পরীক্ষা (৮ম শ্রেণী) (মাদরাসা ও স্কুল) পরিচালনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষেকে সহায়তা দান ও কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন।
  7. ৬ষ্ঠ শ্রেণির মূল্যায়ন সমীক্ষা ও ৮ম শ্রেণীর মূল্যায়ন পরীক্ষা পরিচালনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষেকে সহায়তা দান ও কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন।
  8. প্রতিষ্ঠান প্রধানদের বার্ষিক প্রতিবেদন (ACR) প্রতিস্বাক্ষর করা।
  9. শিক্ষক বদলির ক্ষেত্রে শিক্ষকদের বদলি প্রস্তাব উধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ।
  10.  উপজেলা সলক সরকারি/বেসরকারি নিম্নমাধ্যমিক/মাধ্যমিক/উচ্চমাধ্যমিক ও মাদরাসা ও সমমানের শিক্ষা প্রতিষ্ঠানের সাময়িক/বার্ষিক/নিবাচনী পরীক্ষার অভিন্ন সময়সূচি মহাপরিচালক এর সময়সূচি অনুসরান পূর্বক প্রনয়ন।
  11.  সকল বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের নতুন মাসিক পে অর্ডার (এম.পি.ও) অন্তভুক্ত হওয়ার ক্ষেত্তে প্রয়োজনীয় কাড়জপত্র পরীক্ষান্তে জেলা শিক্ষা অফিসারের দপ্তরে সুপারিশসহ প্রেরণ এবং প্রযোজ্য ক্ষেত্রে এম.পি.ও স্হর্গিতে সুপারিশকরণ।
  12.  শিক্ষদের জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে মাসিক পে অর্ডার (এম.পি.ও) অন্তভুক্ত হওয়ার ক্ষেত্রে প্রযোজনীয় কাড়জপত্র পরিক্ষান্তে জেলা শিক্ষা অফিসারের দপ্তরে সুপারিশসহ প্রেরণ এবং প্রযোজ্য ক্ষেত্রে এম.পি.ও স্থগিত সুপারিশকরণ।
  13.  পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর কর্তৃক অডিট আপত্তির বিষয়ে উধ্বর্তন কর্তৃপক্ষের নিদের্শনা বাস্তবায়ন।
  14.  সকল পাবলিক পরীক্ষা কমিটির সদস্য হিসেবে  দায়িত্ব পালন।
  15. উধ্বর্তন কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অন্যান্য কাজ সম্পাদন।

ঙ) সহশিক্ষাক্রমিক কাযক্রম :

  1. স্কাউট ও গাইড কাযক্রম মন্ত্রানালয়ের নির্দেশনাসমূহ বাস্তাবায়ন পরিবীক্ষন।
  2. সরকারের নিদের্শনা মোতাবেক গৃহীত সহশিক্ষাক্রমিক কাযক্রমের বাস্তবায়ন মনিটরিং।
  3. জাতীয় শিক্ষা সপ্তাহসহ বিভিন্ন দিবস ও কর্মসূচি পালনে নির্ধারিত দায়িত্ব পালন।
  4. জাতীয় স্কুল মাদরাসা ক্রীড়া সমিতির উপজেলা সংগঠন পরিচালনা ও নিয়ন্ত্রন এবং উপজেলাভিত্তিক ক্রীড়ানুষ্ঠানের প্রয়োজনীয় সহায়তা প্রদান এবং সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন।
  5. উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শীত ও গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগীতা ও সাংগঠনিক কাযর্ক্রম অনুষ্টানে সহযোগীতা করা।

চ) শিক্ষার গুণগত মান উন্নয়ন :

  1. শ্রেণী পাঠদান উন্নত করার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ।
  2. শিক্ষা প্রতিষ্ঠান নিয়মিত পরিদর্শন করে শিক্ষার মানোন্নয়নে প্রয়োজনীয় নিদের্শনা প্রদান ও উধ্বতন কর্তৃপক্ষ বরাবর এ সংক্রান্ত প্রতিবেদন প্রদান।
  3. শিক্ষার গুনগত মান উন্নয়নকল্পে শিক্ষা মন্ত্রানালয় কর্তৃক গৃহীত স্কুল ট্যুইয়িং একাডেমিক কাউন্সিল নেটওয়ার্ক ও রিসোর্স সেন্টার কাযর্ক্রম গ্রহণ।
  4. শিক্ষার মানোন্নয়নের জন্য আন্ত: শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক বিনিময়,প্রতিষ্ঠানিক নিজস্ব ব্যয় নির্বাহ সমন্বয়ে সেমিনার ও ওয়ার্কশপ কাযর্ক্রম এবং স্ব মূল্যায়নী কর্মসূচী প্রবর্তন।
  5. অভিভাবক, শিক্ষক মত বিনিময় ব্যবস্থা করা।
  6. বিভিন্ন সময়ে সরকার কর্তৃক গৃহীত উদ্ভাবনী কর্মসূচী বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ।
  7. প্রতি তিন মাস অন্তর শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের সাথে প্রতিষ্ঠানের সার্বিক মানোন্নয়ন বিষয়ে মূল্যায়ন সভা অনুষ্ঠান এবং এ সংক্রান্ত প্রতিবেদন জেলা শিক্ষা অফিসে প্রেরণ।

ছ) সমন্বয়:

  1. উপজেলা নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের সমন্বয়ে ত্রৈমাসিক সমন্বয় সভা অনুষ্ঠানের ব্যবস্থা করা এবং পূর্বের সিদ্ধান্তসমূহের অগ্রগতি মুল্যায়নপূর্বক পুন:সিদ্ধান্ত গ্রহণ এবং মনিটরিং এর মাধ্যমে সিদ্ধান্তের বাস্তাবায়ন নিশ্চিতকরণ।
  2. সংশ্লিষ্ট উপজেলা উন্নয়ন ও সমন্বয় সভায় যোগদান।
  3. জেলা শিক্ষা অফিসে সমন্বয় সভায় যোগদান।

 

জ) তথ্য হালনাগাদ:

  1. ব্যানবেইস নির্দেশিত শুমারি/জরিপ স্টাডি, তথ্যানুসদ্ধান, কর্মশালা, ডাটামনিটরিং, স্থানীয় প্রশিক্ষণ,ফোকাস গ্রুপ ডিসকাশন(F.G.D) এবং অন্যান কাজ নির্ধারিত সময়ে সম্পন্ন হওয়া নিশ্চিত করা।
  2. Databasc হালনাগাদ করণের জন্য ম্ব ম্ব উপজেলার Databasc বহির্ভূত শিক্ষা প্রতিষ্ঠান এবং স্তরে পরিবর্তিত শিক্ষঅ প্রতিষ্ঠানের তালিকা অর্ধ-বার্ষিক(Semi-annualy) ভিত্তিতে ব্যানবেইসে প্রেরণ নিশ্চিত করা।

ঝ) একাডেমিক ও প্রশাসনিক তত্ত্বাবধান এবং পরিদর্শন:

  1. বেসরকারি স্কুল, কলেজ ও মাদ্রাসা পরিদর্শন ও মনিটরিং করা।
  2. প্রতিমাসে কমপক্ষে ০৫ টি বেমরকারি মাধ্যমিক ও ৫টি দাখিল পর্যায়ের মন্ত্রণালয়ের অনুমোদিত ছক অনুযায়ী একাডেমিক পরিদর্শন করা।
  3. প্রতিমাসে ০৫টি করে বেসরকারি নিম্নমাধ্যমিক,৫টি বেসরকারি মাধ্যমিক ও ৫টি দাখিল পর্যায়ের মাদ্রাসা প্রশাসনিক পরিদর্শন।
  4. একাডেমিক ও প্রশাসনিক পরিদর্শন শেষে প্রণীত প্রতিবেদন জেলা শিক্ষা অফিসে প্রেরণ।
  5. ছাত্রীদের ষষ্ঠ হতে দ্বাদশ শ্রেণী পর্যন্ত উপবৃত্তি সংক্রান্ত তথ্য সংগ্রহ, প্রক্রিয়াকরণ ইত্যাদি কার্যক্রম তদারিক।
  6. মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানসমূহে টিউশন ফি ছাড়করণ।

 

ঞ) উন্নয়ন কার্যক্রম তদারকি:

  1. সরকারি অর্থায়নে উন্নয়নের জন্য নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন কাজ তদারকি এবং কাজের গুণগত মান নিশ্চিতকল্পে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সাথে কাজের সমন্বয় সাধন, সুপারিশ প্রণয়ন এবং উক্ত সুপারিশ সংশ্লিষ্ট সকলের নিকট প্রেরণ।
  2. উন্নয়নের আওতা বহির্ভূত শিক্ষা প্রতিষ্ঠানের বিদ্যমান অবকাঠামো এবং শিক্ষার্থী সংখ্যার নিরিখে প্রয়োজনীয় ভৌত সুবিধাদি পর্যালোচনাপূর্বক ভবিষৎ উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে প্রতিবেদন প্রেরণ।
  3. শিক্ষা প্রকৌশল অফিস কর্তৃক উন্নয়ন কার্যক্রম সংক্রান্ত আর্থিক চূড়ান্ত বিল প্রদানের পূর্বে বিল প্রতিস্বাক্ষর প্রদান।
  4. শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রেরিত অনুদান (বৈজ্ঞানিক যন্ত্রপাতি,বই,শিক্ষা উপকরণ ইত্যাদি)দ্বারা জিনিসপত্র ক্রয় কমিটিতে সদস্য হিসাবে দায়িত্ব পালন।

ট) প্রশিক্ষণ:

  1. প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক ও বিষয়ভিত্তিক সহকারী শিক্ষক-কর্মচারী বা সমমানের পদেকর্মরত যারা প্রশিক্ষণের পায়নি তাদের একটি তালিকা প্রণয়ন ও সংরক্ষণ করবেন যেন প্রশিক্ষণার্থীদের অবহিত করা যায়।
  2. সঞ্জাবনী কোর্সে মনোনয়ন দেওয়ার জন্য একটি তালিকা প্রস্ত্তত করে রাখা।
  3. ক্লাস্টার গঠন করে প্রশিক্ষণের ব্যবস্থা করা।
  4. বড় বড় স্কুলে যাতে নিজস্ব প্রশিক্ষণে ব্যবস্থা থাকে তার ব্যবস্থা নেওয়া।

ঠ) অভিযোগ নিস্পত্তি:

  1. শিক্ষা প্রতিষ্ঠান,শিক্ষক,প্রতিষ্ঠান প্রধান সম্পর্কে কোনো অভিযোগ পাওয়া গেলে তার পযার্য়ে তদন্ত ও নিস্পত্তি করা সম্ভব হলে নিস্পত্তি করবেন। তার পর্যায়ে তদন্ত ও নিস্পাত্ত সম্ভব না হলে উধ্বতিন পর্যায়ে পাঠিয়ে দেবেন।
  2. যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ আদেশ জারি করা হলো।


Share with :

Facebook Twitter